টেকনাফে বন বিভাগের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত

62

।। মিজানুর রহমান মিজান।। আলোকিত বিডি টেকনাফ।

টেকনাফ উপজেলা পরিষদ মিলনায়তনে বন বিভাগের উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বন বিভাগের উদ্যোগে গাছের চারা বিতরণ করা হয়।অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গাছের চারা বিতরনে অংশ নেন কক্সবাজার-৪ উখিয়া-টেকনাফ আসনের সংসদ সদস্য শাহীন আক্তার বদি ও সাবেক আলহাজ্ব আব্দুর রহমান বদি এমপি।

গেলো ২ বছরে মায়ানমার থেকে পালিয়ে আসা বাস্তুচ্যুত রোহিঙ্গাদের ঘরবাড়ি নির্মাণ ঘরের জায়গা দখল সহ রোহিঙ্গাদের কারণে উজাড় হওয়া বনভুমির ব্যাপক ক্ষয় ক্ষতি পোষাতে ও জলবায়ু পরিবর্তনের ফলে গাছে আবাদের লক্ষ্যে টেকনাফের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বন বিভাগের উদ্যোগে গাছের চারা বিতরন করা হয়েছে।

৩ অক্টোবর বৃহস্পতিবার দুপুর ১ টায় টেকনাফ উপজেলা পরিষদ মিলনায়তনে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার মোঃ রবিউল হাসানের সভাপতিত্বে ও টেকনাফের ফরেস্ট রেঞ্জ অফিসার মোঃ সাজ্জাদ হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উখিয়া-টেকনাফের সংসদ সদস্য শাহীন আক্তার চৌধুরী।বিশেষ অতিথি ছিলেন সাবেক সাংসদ আব্দুর রহমান বদি, জেলা পরিষদ সদস্য মোহাম্মদ শফিক মিয়া, টেকনাফ উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল আলম, ভাইস চেয়ারম্যান তাহেরা বেগম মিলি, সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ আবুল মনসুর প্রমূখ। এছাড়া ও সভায় উপস্থিত ছিলেন টেকনাফ এজাহার বালিকা উচ্চ বিদ্যালয় ও টেকনাফ আদর্শ কেজি স্কুলের শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবক, রাজনৈতিক ও সরকারি কর্মকর্তারা।

সংসদ সদস্য শাহীন আক্তার বদি প্রধান অতিথির বক্তব্যে বলেন, মানবিক কারণে মিয়ানমারের রোহিঙ্গাদের আশ্রয় দেয়া হলেও টেকনাফ-উখিয়ার সবুজ বনভুমি প্রায়ই ধ্বংস ও উজাড় হয়ে গেছে। ফলে পরিবেশের উপর বড় ধরনের প্রভাব পড়েছে। হারিয়েছে প্রকৃতি তার স্বাভাবিক ভারসাম্য , এই  ক্ষয় ক্ষতি থেকে উত্তোরনের লক্ষ্যে গাছের চারা রোপন করতে হবে। এ লক্ষে টেকনাফ বন বিভাগ যে উদ্যোগটি গ্রহন করেছে তা সত্যি প্রশংসনীয়।

উখিয়া টেকনাফে প্রায় ১২লক্ষ রোহিঙ্গা বসবাসের কারণে এই এলাকার জীব বৈচিত্র হুমকির মুখে এবং অক্সিজেনের ও অভাব অনুভূত হচ্ছে ফলে বেশী বেশী গাছ লাগানোই হবে এর থেকে উত্তোরণের সঠিক উপায়- বিশেষ অতিথির বক্তব্যে সাবেক সাংসদ আলহাজ্ব আব্দুর রহমান বদি এসব কথা বলেন।

আলোচনা সভা শেষে প্রধান অতিথি শাহীন আক্তার বদি এমপি দুইটি শিক্ষা প্রতিষ্ঠানসহ শিক্ষার্থীদের মাঝে প্রায় এক হাজার ফলজ, বনজ ও ঔষধী গাছের চারা বিতরণ করেন।

এরই ধারাবাহিকতায় টেকনাফ উপজেলায় পর্যায়ক্রমে ২৫ টি শিক্ষা প্রতিষ্ঠানে ৫ হাজারের অধিক গাছের চারা বিতরণ করার কথা জানান বন বিভাগের রেঞ্জ অফিসার মোঃ সাজ্জাদ হোসেন।

মিজানুর রহমান মিজান

সম্পাদক :ডেইলি টেকনাফ

মন্তব্য করুনঃ

এই বিভাগের অন্যান্য খবরঃ

সেন্টমার্টিন থেকে বিপুল পরিমাণ গাঁজা উদ্ধার
টেকনাফে ৩ নারীর পেটে সাড়ে ৩ হাজার ইয়াবা!
কক্সবাজারে জামাই শশুরের শক্তিশালী ইয়াবা সিন্ডিকেট!
জেলার শ্রেষ্ঠ এএসআই ও নগদ অর্থ পেলেন টেকনাফ মডেল থানার ইমতিয়াজ আহমেদ
এডভোকেট আবু মুসা মুহাম্মদ এর ঈদ শুভেচ্ছা জ্ঞাপন
আমার এলাকা ইয়াবামূক্ত করতে আইন শৃঙ্খলা বাহিনীর সহযোগিতা পাচ্ছি:ইলিয়াস কুবরা !!
ইয়াবাসহ বন্দুক যুদ্ধে নিহত সাজুর পার্টনার উখিয়ার জসিম ৫ হাজার ইয়াবাসহ আটক!
টেকনাফে ভাষা ও স্বাধীনতা সংগ্রামী এম,এ শুকুর স্মরণ অনুষ্ঠান শনিবার
টেকনাফে এফ.আর.এইচ বৃত্তিপ্রাপ্ত কৃতিশিক্ষার্থী’১৮ ও গুণিজন সংবর্ধনা অনুষ্টিত
Daily Teknaf ফেসবুক পেইজ www.dailyteknaf.com
রাজধানী ঢাকায় বোমা হামলা ! আহত ২ পুলিশ সদস্য !!
টেকনাফে পুলিশের সাথে ‘বন্দুকযুদ্ধে’ নিহত-২