Tuesday, December 11, 2018
Home > জাতীয় > নির্বিচারে গাছপালার কর্তন রোধ করতে হবে: ত্রাণমন্ত্রী

নির্বিচারে গাছপালার কর্তন রোধ করতে হবে: ত্রাণমন্ত্রী

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম বলেছেন, রোহিঙ্গা ক্যাম্পে রান্নার জ্বালানি সমস্যার সমাধানে কাজ করছে সরকার।

তিনি বলেন, প্রাকৃতিক পরিবেশ সুরক্ষায় যে কোনো মূল্যে এ এলাকায় নির্বিচারে গাছপালার কর্তন রোধ করতে হবে।

তিনি আজ সোমবার কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে ভারত সরকার প্রদত্ত ১১ লাখ লিটার কেরোসিন তেল ও ২০ হাজার স্টোভ গ্রহণ ও রোহিঙ্গাদের মাঝে বিতরণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন।

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার শ্রী হর্ষবর্ধন শ্রীংলা উপস্থিত থেকে এ তেল ত্রাণমন্ত্রীর হাতে তুলে দেন। এ তেল ২০ হাজার পরিবারের ৫ মাসের জ্বালানি চাহিদা পূরণ করবে বলে জানিয়েছেন ভারতীয় হাইকমিশনার।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ্ কামাল, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার ও মহাসচিব ফিরোজ সালাউদ্দিন এবং রোহিঙ্গা ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম এ সময় উপস্থিত ছিলেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রানমন্ত্রী বলেন, রোহিঙ্গা ক্যাম্পে জ্বালানি সমস্যা একটি বড় সমস্যা। স্থানীয়ভাবে এলপিজি গ্যাস, কাঠ ও ধানের তুষ ইত্যাদি সরবরাহ করে এ সমস্যার মোকাবিলা করার চেষ্টা করা হচ্ছে। কিন্তু এর টেকসই সমাধান প্রয়োজন। এলপিজি গ্যাস সরবরাহ এ সমস্যার সমাধানে কার্যকর ও টেকসই হতে পারে।

এ সমস্যার সমাধানে তিনি ভারতসহ আন্তর্জাতিক সম্প্রদায় ও সংস্থার কার্যকর পদক্ষেপের আহ্বান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *