1. engg.robel@gmail.com : Alokito Bangladesh :
  2. nusrat1997.sharmin@gmail.com : Mubaraka Sultana :
সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ০৩:১১ পূর্বাহ্ন
সর্বশেষ :
টেকনাফে আগ্নেয়াস্ত্র ও ইয়াবাসহ ছাত্রলীগ নেতা আটক ৪৯টি চোরাই মোবাইলসহ আটক ২ গণমাধ্যমকর্মীদের চাকরিচ্যুত করার ষড়যন্ত্র এসএটিভি থেকে হেড অব নিউজ ফয়সালকে বের করে দিলো বিক্ষুব্ধরা সন্তানকে নামাজী করে গড়ে তোলার শরীয়তসম্মত উপায় ! ব্যারিস্টার রানা লন্ডনের লিংকনস ইন নর্থউমব্রিয়া ইউনিভার্সিটি থেকে কল টু দি বার সম্পন্ন করেছেন!! উখিয়ায় সাংবাদিককে পুলিশ কর্তৃক বিনা কারণে আটকের ঘটনা শুনে মায়ের মৃত্যু : এলাকায় মিশ্র প্রতিক্রিয়া উপজেলা যুব লীগ নেতা নুরুল আমিনের পদত্যাগ টেকনাফ মডেল পাইলট উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির নির্বাচনে মোঃ আবদুল্লাহ’র দোয়া কামনা সাংহাইয়ে অনুষ্ঠিত ২০১৯ আন্তর্জাতিক অর্থ সম্মেলন যুবলীগের নবনির্বাচিত চেয়ারম্যান ও সম্পাদকের প্রতি নুর হোসেন বিএ’র অভিনন্দন

নারীদের জন্য অ্যাপভিত্তিক বাহন শাটল

  • আপডেট টাইম শুক্রবার, ৮ মার্চ, ২০১৯
  • ২৬৮ নিউজটি পড়া হয়েছে

নারীদের জন্য রাজধানীতে চলাচল নিরাপদ করতে অ্যাপভিত্তিক পরিবহন সেবা দিচ্ছে শাটল। এ পরিবহনকে নারীদের জন্য শতভাগ নিরাপদ ও স্বাচ্ছন্দ্যপূর্ণ বলেও দাবি করছে প্রতিষ্ঠানটি। শাটল নামের সেবাটি পাওয়া যাবে অ্যাপের মাধ্যমে। যেখানে শুধু নারী যাত্রীদের জন্য নির্দিষ্ট স্থান থেকে নির্দিষ্ট সময়ে ও নির্দিষ্ট রুটে পিক-আপ এবং ড্রপ-অফ সেবা দিচ্ছে শাটল। শাটলের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী রিয়াসাত চৌধুরী বলেন, এ সেবা এখন রাজধানীর ছয়টি রুটে চালু রয়েছে। ধীরে ধীরে রুট বাড়ানো হবে। এ সেবা নেওয়ার জন্য গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করে নিবন্ধন করতে হয়। এরপর আমরা সে নিবন্ধনকারী নারীর তথ্য যাচাই করি। কারণ, অনেক সময় পুরুষরাও নারীর নামে নিবন্ধন করতে পারে। কিন্তু আমরা সে সুযোগ দেব না। তাই সেটি যাচাই করে নিই। এরপর তারা সেবাটি ব্যবহার করতে পারেন।

রাজধানীতে এখন ছয়টি রুটে মোট ১৮টি মাইক্রোবাসে সেবাটি দেওয়া হচ্ছে। যেখানে শাটল অ্যাপের মাধ্যমে নারীরা রাইড বুক করতে পারেন।
প্রতি ট্রিপে একজন করে ম্যানেজার থাকেন। তিনি সে ট্রিপের সবকিছু দেখভাল করেন। ম্যানেজার ও গাড়ির চালকের সব তথ্য অ্যাপে নিবন্ধন থাকে। ফলে কোনো ধরনের নিরাপত্তা নিয়ে উদ্বেগের কিছু থাকে না বলে জানান রিয়াসাত চৌধুরী।
অ্যাপের মাধ্যমে নারীরা তাদের যাত্রার সিঙ্গেল টিকিট বা বান্ডেল টিকিটও কিনতে পারেন। বান্ডেল টিকিটে ছাড়ও পাওয়া যাবে। শাটলে যাতায়াত করতে হলে উত্তরা থেকে বসুন্ধরা সিঙ্গেল টিকিটের দাম ৬০ ও বান্ডেল টিকিট ৫০০ টাকা। মিরপুর থেকে বসুন্ধরা সিঙ্গেল টিকিট ১০০ ও বান্ডেল ৯০০ টাকা। ধানমন্ডি থেকে বসুন্ধরা সিঙ্গেল টিকিট ১২০ ও বান্ডেল ১ হাজার টাকা। মোহাম্মদপুর থেকে বসুন্ধরার ভাড়াও ধানমন্ডি থেকে বসুন্ধরার সমান। ধানমন্ডি থেকে গুলশান-১ সিঙ্গেল টিকিট ১০০ ও বান্ডেল ৯০০ টাকা এবং মিরপুর-মোহাম্মদপুর-গুলশান-১ সিঙ্গেল টিকিট ১০০ ও বান্ডেল টিকিট ৯০০ টাকা। গত বছর আগস্ট থেকে মাত্র দুটি মাইক্রোবাসে সেবাটি শুরু করে শাটল। এরপর জনপ্রিয়তা পাওয়ায় ও চাহিদা থাকায় এখন সেবার পরিধি বাড়ছে। শাটলের আরও দুই সহ-প্রতিষ্ঠাতা হলেন প্রধান পরিচালক কর্মকর্তা জাওয়াদ জাহাঙ্গীর ও প্রধান কারিগরি কর্মকর্তা শাহ সুফিয়ান মাহমুদ চৌধুরী।

নিউজটি শেয়ার করুন..

Comments are closed.

এ জাতীয় আরো খবর..